তাঁর আকাশ ছিলো চিল শকুনে ভরা,
শেয়াল গৃধ্নু হায়েনার ভীড়ে সমস্ত
চাতাল ঠাসা; মুরগীর মতো জীবন-
ভীত সন্ত্রস্তা ছিলো রমা রায় চৌধুরী।
কুকুরের দল করে কোলাহল সারা
অঙ্গন জুড়ে; ভীত সন্ত্রস্তা এ জননী-
নিরাপত্তা চেয়েছিলো সভ্যতার কাছে,
বিধ্বস্ত মানবতার দোহাই দিয়েই।


সভ্যতা নামের লোমশ হাত সেদিন
পরিয়েছিলো তাঁকে বীরাঙ্গনার তাজ!
আজ ক্ষুধার জ্বলন্ত আগুন উদরে
লেপ্টে ধরে হাঁটছে; মেধার বিনিময়ে
খাদ‌্য খুঁজে, ক্ষোভ ঝেড়ে ফেলে দেয় দূরে;
রমা রায় আজ চেতনার অভ্যন্তরে।


রমা রায় চৌধুরী-
লিঙ্ক-http://bn.wikipedia.org/wiki/%E0%A6%B0%E0%A6%AE%E0%A6%BE_%E0%A6%9A%E0%A7%8C%E0%A6%A7%E0%A7%81%E0%A6%B0%E0%A7%80