বাক্স! বাক্স!! বাক্স!!!
বাক্সবন্দি এই জীবনের বাক্সবন্দি মন,
বাক্স-মাঝে বন্দি হয়ে করছে যে ক্রন্দন।


মায়ের পেটের বাক্স-মাঝে ছিলেম দশ মাস,
আবার বাক্সে বন্দি করো- হই যদি বা লাশ।
মোহের বাক্সে আটকে রেখে করো যে আপন;
বাক্সবন্দি এই জীবনের বাক্সবন্দি মন।


কৈশোরের ঐ দুরন্ত মাঠ যৌবনেই এসে,
সমস্যারই বাক্স মাঝে বন্দি হলো শেষে;
মোহ-প্রেমের বাক্স খুলে শুধুই ছুটোছুটি,
কাম-বাসনার জলের ভেতর করি লুটোপুটি।


স্বপ্ন ভর্তি বাক্সগুলো ভাঙ্গে প্রতিক্ষণ,
বাক্সবন্দি এই জীবনের বাক্সবন্দি মন।


১৭/০৯/২০১৩
বোষ্টন হোটেল
মদিনা আল মনোয়ারা
সৌদি আরব।