'বদর বদর' নাওখানিরে চালাইও  না মাঝি,
জলের ভেতর ঢেউ জাগে যে আজি;
উথাল পাথাল কালনাগিণীর ঢেউ-
বিষ-কাঁটারই বিষ ফোটাবে জানবে নাতো কেউ।


আগুন নদী উতল বায়ে ছলাৎ ছলাৎ করে,
নৌকা ভাসাও সাবধানেতে বৈঠাখানি ধরে।
মাঝি, পরান মাঝি!
তোমার বুকের প্রেম-নদীতে ঝাঁপ দিতেও আজ রাজি।


ঈশাণ কোণের কালো মেঘে আকাশ গেলো ছেয়ে,
সতর্কতায় বৈঠা ফেলো, নেয়ে!
সবুজ নদীর ভাটির ধারা তোমার ছোঁয়া পেলো,
ফুঁসে উঠে আগুনমুখী- বড্ডো এলোমেলো।


ওরে পরান মাঝি!
ভাব বুঝিয়া নৌকা চালাও নিপুণ হাতে আজি।