ব্যস্ততা সব ঝেড়ে ফেলে এসো,
এসো বন্ধু তুমি, এই রাখালের গাঁয়-
ঝলসিত শ্যামল শাপলার বনে;
তোমার জন্যে চরের শ্যামলীমায়
জ্বেলে দেবো জোনাকীর ঝাড়।
বিছিয়ে দেবো লাল-গালিচার পথ-
                    স্বপ্নের ইস্তেহার।


সন্ধ্যার অন্ধকার সব ভেদ করে-
শুল্কা দ্বাদশীর চাঁদ তরী বেয়ে যায়,
থমকে দাঁড়ায় তোমারই অপেক্ষায়;
উজ্জ্বল বিভাবরী পরম সোহাগে
               ছড়িয়ে দেয় আলোক প্রভা,
আলোয় ভেজা শাপলার শ্যামল কাননে।


এখনো ঝড় তোল তুমি পুরোনো দিনের
গহীন চেতনে বৈশাখী হাওয়ায়;
অঙ্কুরিত বনে গোপনে গোপনে।
তোমারই তরে প্রতিক্ষায় আছে নদীর জল,
প্রতিক্ষায় আছে দুর্বঘাসের শ্যামলতা,
প্রতিক্ষায় আছে সোঁদামাটির সজীবতা,
আর, তোমাকে ছুঁয়ে দেবার তীব্র বিহ্বলতা।


এসো, চরণ ফেলে এসো,
এসো, সোহাগী ভালোবাসার চন্দনে ভিজে এসো,
সুরভীত পথে কোমল বিশ্বাস নিয়ে এসো।
আমার সকল নৈবদ্য তোমারই তরে রাখি,
সত্যালোকের তীব্র জ্যোতি চেতন-মদিরা-সাকী।


২৮/১০/২০১৩
মিরপুর, ঢাকা।