আজকাল ভোরের  শিশির বড্ডো সশব্দে ঝরে,
লাউয়ের ডগা নড়ে চড়ে উঠে নরম রোদে,
দুর্বাঘাসের আগায় ধরে রাখে শিশির-ফোঁটা
নোলকের মতো পরম সোহাগ ভরে- মুক্তোর দানা।


হিমেল বাতাস, নদীর নিস্তব্ধতা নিয়তই
ক্রমশঃ প্রগাঢ় হয়- বিহ্বল অনুভূতি;
আমাদের জীবন ক্ষয়ে ক্ষয়ে যায় শব্দহীন তরঙ্গে
প্রোজ্জ্বল পথ ধরে নিকষ অন্ধকারে একা একা।


এখানে রাজনীতি নেই, সাহিত্য নেই, প্রেম নেই
কুয়াশায় মাখা অস্পষ্ট জীবনের পথ দীর্ঘতর;
চা'য়ের কাপের ধোঁয়ার মতো ভালোবাসা উড়ে যায়
দূরে- ঠিকানাবিহীন আলো-আঁধারি নক্ষত্রলোকে।