হে পরঞ্জয়! জেগে উঠো ভোরের শুদ্ধতা নিয়ে
দুর্বৃত্তায়িত ছলনা ছুঁড়ে কুয়াশাভেদি আলোয়,
আগুন-রক্ত-হিংসা-গলিত ভালোবাসার প্রবাহ,
পরাভূত অপশাক্তের নর্তন-কুর্দনের দুঃসহতা।


শানিত চৌকশ মেধার সম্মিলন, বিনীত উচ্চারণ-
ধ্বংস নয় ক্রোধে, মাতৃমুক্তির দৃপ্র অঙ্গীকার;
অপ্রেম-ক্লেদ ক্লীবতায় জন্মাক পরিপূর্ণ শতদল,
সঠিক নিশানা বরাবর উঠে এসো, পরঞ্জয়।


পিছনে অন্ধকার, কান্নার চিৎকার, জুজুর ভয়,
পোয়াতীর শরীর আজ তো অস্থির জতুগৃহে;
অতঃপর, জন্ম নিবে কাম্য আলোক-সন্তান-
মরুয়ত পরঞ্জয়! তরসায় এসো দৃপ্ততায়।