আগুনের নদী নেমে আসে আজ গাঙেয় ব-দ্বীপে,
হিংসা-ক্রোধের ঝড়োয়াল বাতাস দিগ্বিদিক উন্মাতাল,
চারিদিকে নামে ঘন অন্ধকার চেপে ধরে জনতার টুঁটি,
যারা পাঞ্জেরী তারা আজ বড়ো গোমরাহী ও লোভী।


ফিনকি ফাটা চাঁদের আলো পরাভূত মেঘে গ্রাসে,
লাশের মিছিলে রক্ত পোড়ার গন্ধের বিভৎসতা!
চোখ বুজে কি হেঁটে চলা যায় সুদূর পথের শেষে?
সুবোধ হয়ে আর কতোদিন থাকবে নিজের ঘরে?