সত্য-সুন্দর কখনো আসে না গোলাপের পথ বেয়ে,
ম্যান্ডেলা! তুমি আনলে মুক্তি সত্যের নদী বেয়ে।
মুক্তির বাণী পরাভূত হয় অশুভ মত্ততায়,
যেখানে আঘাত সেখানে জনতা লড়ার শক্তি পায়।


জনগণ নেতা মানুষ-প্রেমিক সালাম হাজার বার,
আফ্রিকার ঐ কালো মানুষের নেতা নহো তুমি আর।
স্বপ্ন-পুরুষ সারা পৃথিবীর বঞ্চিত জনতার,
বুকের পাজরে লুকায়িত তুমি মানুষের অবতার।


শোকের মাতম ঝংকারি উঠে ব্যথাতুর জন মনে,
ম্যান্ডেলা! তুমি ঘুমাও এখন শান্তির পরশনে।
শত নির্যাতন সহিয়াছো জেলে ঘুমহীন কতো রাত,
শুদ্ধ-চেতন! তবু কখনো ছাড়োনি মানুষের হাত।


সেই হাত আজ স্যালুট জানায় তোমার বিদায় ক্ষণে,
প্রেরণা-স্মারক হয়ে রবে তুমি নিপীড়িত জন মনে।
ম্যান্ডেলা তুমি বারবার এসো এই পৃথিবীর ধামে,
যেখানে শোষক অন্যায় করে আসবে নতুন নামে।