বিন্দু কাকা বৃদ্ধ কালে
সিন্ধু লয়ে খেলছে খেলা,
হিসাব তাহার নড়বড়ে যে
কষতে গেলে বুঝছে ঠ‌্যালা।


ভোরে বলে, আমার আমি
বিকেল বেলায় রয় না তাতে;
বন্দুকেরই গুলি গুণে
তেঁতুল মোল্লার বদদোয়াতে।


ফাঁটা বাঁশের চিপায় পড়ে
বিন্দু কাকার প্রান যে সারা;
সামনে দেখে চপলা রাই,
পিছে দেখে অন্ধ কারা।


বিন্দু কাকা বড়োই বাঁকা,
তেলেসমাতির বোল বলেন;
মাঝে মাঝে হারিয়ে গিয়ে
সভার মাঝে হাই তোলেন।


আগে পিছে সংখ্যা দিলে
বিন্দুখানি হয় দামী,
তাই বুঝি এই বিন্দু কাকা
করছে শুধু ফাইজলামি।


০৮/১২/২০১৩।