তোমাকে ভালোবাসি বলেই-
শত্রু হননের হিংস্রতা জাগে প্রাণে,
শব্দের সুরে বেজে ওঠে তপ্ত শ্বাসের ঝংকার;
জননী আমার- জন্মভূমি, আমার অহংকার।


তোমাকে ভালোবাসি বলেই-
দীপ্র-চেতন দীপ্ততায় সম্মুখপানে ধায়,
তুচ্ছ করে শত্রু-ফলার মরন বরণ যন্ত্রনা;
জননী আমার- জন্মভূমি, প্রাণের মন্ত্রনা।


তোমাকে ভালোবাসি বলেই-
অকৃপণ হই রক্ত দানে বার বার যুদ্ধমাঠে,
পতাকায় এঁকে দিতে লাল সূর্যের টিপ;
জননী আমার- জন্মভূমি, কাঙ্খা-স্বপ্ন-দ্বীপ।


তোমাকে ভালোবাসি বলেই-
শিথিল পেশিতে উতরায় তীব্র আক্রোশ,
যুদ্ধে যাবার বিমূর্ত যৌবনের অরুণ ফাগ;
জননী আমার- জন্মভূমি, আমার অনুরাগ।


১৬/১২/২০১৩।
ঢাকা।