যাচ্ছো দুরে যাওনা চলে তুমি,
আবার কেনো পিছন ফিরে চাও?
এক জীবনের সকল গোঁয়ার্তুমি-
আলতো করে উপুড় করে দাও।


কষ্টগুলো থাকুক সারি সারি,
জীবন নদী বয়ে চলুক একা;
দুঃখমাখা জীবন অনেক ভারি-
এই আমাদের নাইবা হলো দেখা।


চোখের তারায় তোমার ছবি এঁকে
অপেক্ষাতে থাকি বনের পাশে;
হঠাৎ যদি ভুল করে যাও রেখে
পরশখানি ঝাউয়ের দীর্ঘশ্বাসে।


ভালোবাসার কষ্ট তুমি বোঝ!
পাহাড় বুকে ঝর্ণা হয়ে নামে;
তোমরা সবে নদী সেথায় খোঁজ,
অশ্রুরেখা চলছে সাগর ধামে।


১৯/১২/২০১৩।
মিরপুর, ঢাকা।