প্রিয়        কেমন করিয়া ধীরে ধীরে তুমি
                             নিরবে চলিয়া গেলে?
আমি       চেয়ে রই শুধু পোড়া চোখখানি মেলে।
বলো       আমাকে ছাড়িয়া দূরের দেশেতে
                            কতো সুখ তুমি পেলে?    


দেখো      কষ্টের নদী ছলছল করে
                            বহিয়া চলেছে ধীরে,
আর        ঝাউবন কাঁপে সেই নদীটির তীরে।
আহা       প্রণয় সাধন কষ্ট মথিয়া
                           মিশিয়া যাচ্ছে নীরে।


আমি       তোমার ভাবেতে উদাসী হইয়া
                           কাব্য রচনা করি,
কেনো     নিরব চরণে চলে গেলে অপ্সরী?
তাই       এখন তো আর কবিতায় সুর
                           তুলে উঠেনা লহরী।


দেখো      ছন্দ-বদ্ধ গীতধারা সব
                           বন্ধ হয়েছে আজ,
তুমি       ছিলে প্রিয়তম, জীবনের কারুকাজ,
এই        অচেতন হৃদে চেতন ছড়া'তে
                          ভুলিয়া সকল কাজ।


আজ       গভীর নিশিতে একা একা বসি
                           স্মৃতি রোমন্থনে,
শুধু        অনুভব করি রয়েছো সঙ্গোপনে;
হায়       ভুলে যেতে চাই ভুলিতে পারিনা-
                           জেগে উঠো নির্জনে।


ওই      কাঁটালতাখানি বাউল বাতাসে
                          হেলিয়া দুলিয়া যায়,
প্রেম    পুষ্পখানিরে বাঁধিয়া রেখেছে তায়।
তাই     তোমার মুরতি আজো জেগে রয়
                          আমার অন্তরায়।


২১/১২/২০১৩
মিরপুর, ঢাকা।


ছন্দ ব্যবচ্ছেদঃ
ছন্দ - মাত্রাবৃত্ত
মাত্রা - ২ মাত্রা (অতি পর্ব) + ৬ মাত্রা + ৬ মাত্রা
                                      ৬ মাত্রা + ২ মাত্রা (অপূর্ণ পর্ব)
          ২ মাত্রা (অতি পর্ব)+ ৬ মাত্রা + ৬ মাত্রা + ২ মাত্রা (অপূর্ণ পর্ব)
          ২ মাত্রা (অতি পর্ব)+ ৬ মাত্রা + ৬ মাত্রা
                                      ৬ মাত্রা + ২ মাত্রা (অপূর্ণ পর্ব)