ক্ষতটা আমার গভীরতা পায় অণুদিন, ক্ষোভে।
ওরা বলে যায়-' ভুলে যাও ব্যথা, অতীতের কথা,
মঙ্গল হবে; বিবাদ ছেড়ে মিলনের পথে এসো!
মাহেন্দ্র কাল; কী হবে ধরে রেখে ব্যথার আকর?
ভুলে যাও সব, অনেক হয়েছে হিংসা-দ্বেষ-যুদ্ধ।'
সেই ক্ষত দগদগে ঘায়ের মতোন প্রসারিত,
তীব্র যাতনা কুড়ে কুড়ে খায় অন্তর, নিরন্তর।
দু'হাতে আঁধার সরাতে গেলেই পুরোনো স্বাপদ
ছলনের ছলে ভুলনের কথায়  চোখ রাঙায়;
শীতল ভয়ের অন্ধকার আনে কূটচক্র-জালে।


আমিতো ভুলতে পারিনি সেই রক্ত-আগুন-শোক;
কিশোরীর, যুবতীর কান্না, মৃতার রক্তাক্ত স্তনে
নিষ্ফল চুষে যাওয়া অবোধ শিশুর করুণ চিত্র।
মসজিদে বৃদ্ধের খন্ডিত দেহ- খান্ডব দাহন;
কৃষকের-যুবকের-শ্রমিকের স্তুপিকৃত লাশ
ঝোপে-ঝাড়ে আর চেনা শহরের অলিতে গলিতে;
তাইতো ক্ষতটা গভীরতা পায়, লম্বিত হয়
দিনে দিনে প্রতিদিন, শান্তনা দিবে কিসের ছলে?