এই গোলাপী! তেজঃ বেশী ক্যান, ট্রেন গেছে কি বহুদূর?
বসে বসে কান্না করো চোখে এনে সমুদ্দুর?
ট্রেনখানিতো ফিরবে না আর কান্না যতোই জোরেই হোক,
ট্রেনের চালক চালাক চতুর, সত্যবাদী ভদ্রলোক।


দশটার ট্রেন যাক না চলে, এগারোটায় আসবে রে,
উঠবে না হয় সে-ই ট্রেনেতে যথা সময় থাকতে রে।
কান্না করে কি আর হবে?  অপেক্ষাতে থাকো ভাই!
সময় মতো ঘড়ির কাটার হিসাবখানি রাখো তাই।


সর্ব ট্রনে যায় না উঠা, ভুলের উপর ভিত্তিতে,
চলতি ট্রেনে উঠতে গেলে ব্যাথা পাবে চিত্তিতে।
সঠিক ট্রেনে উঠতে গেলে সময় হিসাব রাখা চাই,
আগামীতে ভুল করো না প্লাটফরমে থাকো তাই।


৩১/১২/২০১৩
মিরপুর, ঢাকা।