কবিতা, হে ছন্দ ছড়ার কবিতা!
যুগে যুগে তুমি প্রেমের বারতা
নিয়ে হেঁটে যাও আলো-আঁধারি পথে,
চড়ে ভালোবাসাহীন কষ্টের রথে
দীর্ঘপথ পাড়ি দাও, ঘন অমানিশা
তোমায় দেখায় পথের দিশা।


কবিতা, দীপ্ত শব্দাবলীর কবিতা!
প্রাণের ভেতরে এনে তরুণ সবিতা
আলো ছড়াও; অন্ধকার পরাধীনতার মাঠে,
মুক্ত-বিহগ চারুপাঠে
তুলে আনো কতো বিরহ-বিচ্ছেদ গান
অবিরাম; রক্ত-যুদ্ধ হলে অবসান
উষর ভূমিতে তুলো শষ্যের ঝড়,
ক্রমেই কেটে দাও সকল ধুসর।


কবিতা, কষ্টমথিত সফেদ কবিতা!
শতাব্দিশ্রেষ্ঠ আমাদের রবি তা'
তুলে দিয়েছেন বয়সিনী পৃথিবীর বুকে,
আনন্দ-বেদনা-কান্না আর দুঃখ-সুখে
বেজে উঠে তাঁর শব্দের ঝংকার।
কবিতা! তুমি বারবার
ফিরে এসো শাণিত শব্দের কাব্যিকতায়,
তোমাকে কামনা করে সবে প্রচন্ডতায়;
অথচ, মুল্য দিতে জানায় অস্বীকৃতি
কবিতা, তুমিই বলো এ কেমন রীতি?


০২/০১/২০১৪
মিরপুর, ঢাকা।