জলার ধারে কলা গাছে কাক বেঁধেছে বাসা,
রূপের বাটি পরিপাটি দুঃখ মেখে খাসা।
অন্ধ চোখে রূপটি দেখে ভাঙ্গা নৌকা বায়,
শ্যামলা দেশে আগুন জ্বলে নাচে সে জংলায়।


সর্বনাশী বিষের বাঁশির আগুন ঝরা গান,
চন্দ্রমুখী ফোঁকলা দাতে নুন দিয়ে খায় পান।
জলের তলে জল নেচে যায় তাহার পরশন,
পাগলা কুকুর নৃত্য করে আজব দরশন।


তবলা বাজায় নাচনী বুড়ি বগল তলা দিয়ে,
সাত জনমের শত্রু জাতির কোমরটি জড়িয়ে।


০৩/০১/২০১৪।
মিরপুর, ঢাকা।