মনটি কি আজ পাগলা ঘোড়া লাগাম ছাড়া ছুটে যায়,
সাত সাগর আর তের নদী পার হতে এই মনটি চায়।
              তোমার পরশ চোখের তলে,
              আকাশ ভেঙ্গে জোনাক জ্বলে;
তুমি আমার সেতার বাদন, মূক-বধিরে সুর জাগায়।


সন্ধ্যা আকাশ বিষন্ন আজ তোমার তরে ঘোর বেদনায়,
তাই বুঝি বা রক্ত ঝরায় দুঃখবোধের সরলতায়।
             জাগছে আজি বিষাদি সুর,
             কাঁদছে কি ওই সমুদ্দুর?
ঢেউয়ের পরে ঢেউ তুলে সে বেলাভূমে আছড়িয়ে যায়।