ঘুম থেকে জেগে দেখি তুমি নেই পাশে,
জড়তা জেগে রয়, আলস্য নেমে আসে;
সোনালী আভার রোদ নাচে দুর্বাঘাসে,
তুমি দূরে বসে আছো, ভাবি দীর্ঘশ্বাসে।
           চঞ্চল হরিণী মন অকারনে ভাবে-
          জীবন কি চলে যাবে শুধু এইভাবে?
           বিরহ-যাতনা-গীত কতো আর গাবে-
           এইভাবে একা একা; সুদূরেতে যাবে?
সেই কাল ভালো ছিলো, ছিলো না যাতনা,
ঘরেতে স্থির হতে, হতো যে রাতও না;
একা দূরে তুমি, কেনো আজ মাতও না!
সোহাগী হাতটি কেনো আর পাতও না?
          ঘুমহীন লালচোখ সন্ধ্যা তারা হয়-
          সকালের শুকতারা দেখেছো নিশ্চয়।


০৮/০১/২০১৪
মিরপুর, ঢাকা।