- তোমায় আমি রাখবো বেঁধে আঁচল তলে, কবি!
  দুঃখবোধের সরলতায় রাখবো এঁকে ছবি।
  অলস ক্ষণে আসলে কভু বিষন্নতার রাগ,
  তোমায় স্মরে সুখ লভিবো এইতো অনুরাগ।
  নাইবা হলে জগৎ মাঝে প্রান-পাপিয়া তুমি,
  তোমার নামে হৃদয় মাঝে বাজবে রুমিঝুমি।
  ঝংকার জাগে জগৎ ব্যপি উথাল সুরে উঠি'-
  কম্পন পেয়ে ত্রস্ত হৃদি করবে লুটোপুটি।


- আজকে বুঝি সফল হলো বুঝি সবার শেষে,
  ভয় সকলি কাটলো বুঝি তোমায় ভালোবেসে।
  যেথায় অতি প্রেমের ধারা সেথায় বহু দুখ,
  দুখ মথিয়া এনেছি এই কাব্য কথার সুখ।
  প্রিয়স তুমি নও গো নারী মর্ত্যলোকের 'পরে,
  উজ্বল আলো ছড়াও তুমি কবিদের অন্তরে।
  তোমার ছোয়া উষর ভূমে সাজায় আজি ফুলে,
  সকল যুগে কবির প্রাণে ভাবনা আনো তুলে।


-বন্ করগো কবি তোমার কাব্য কথার ছল,
  জলের ধারা নয়ন তলে বইছে অনর্গল।
-চুম্বনখানি রেখে গেলাম তোমার হস্ত দেশে
  মানুষ হয়ে আসবো ফিরে, আর না কবি বেশে।


১১/০১/২০১৪