সামনে অথবা পিছনে যেজন হিংসা-নিন্দা করে,
প্রচুর অর্থ সঞ্চিত রেখে অর্থ দম্ভ ভরে-
নিজের ওজন নাহি ধরে নাহি; একদিন হুতাসনে
জ্বলবে সেজন অঙ্গার সম, জেনে নিও নিজ মনে।
'হুতাসন' ঐ এমন অনল জ্বলবে নিরন্তর,
পোড়াবে তাহার দেহখানি আর পোড়াবে যে অন্তর।
পলায়ন করা যাবে না কখনো, স্তম্ভে থাকবে বাঁধা;
নিষ্ফল হবে দম্ভতা তার, নিষ্ফল হবে কাঁদা।
আগুনের গ্রাস লেলিহান শিখা ঘিরিয়া ধরবে তারে,
সুদীর্ঘকাল জ্বলবে নিন্দুক জ্বলন্ত অঙ্গারে।


১৪/০১/২০১৪।
মিরপুর, ঢাকা।


( আল কোরআন-এর 'সুরা হুমাযাহ' (পরনিন্দাকারী) এর
ভাবার্থে আমার এ 'নিন্দুক' লেখা।)