(ছড়া)


কাব্য কথা পড়ছে না কেউ, কাব্য গড়া বন্ধ,
শব্দ নিয়ে হুটোপুটি- স্তব্ধ ছড়া ছন্দ।
এবার থেকে গল্প হবে অল্প কথার মধ্যে,
সকল কথা বলতে হবে ছন্দ বিহীন গদ্যে-
এক যে ছিলো রাখাল ছেলে উচ্চ তাহার বুদ্ধি,
জমি-জিরাত ফেলে রেখে বনে যায় মুৎসুদ্দি।
তেলে মাথায় তেল দেয়া আর রাজনীতি তার পেশা,
সন্ধ্যা বেলায় ইয়ার নিয়ে নিত্য করে নেশা।
আঙ্গুল ফুলে কলা গাছ হয় বানিজ্য তার খাসা,
ছল চাতুরীর যুদ্ধ মাঠে মন্ত্রী হয় তার পাশা।
টাকা দিলেই টাকা আসে দ্বিগুণ-ত্রিগুণ হয়ে,
রাজনৈতিক ক্যাডার সকল ঘুরে শ'য়ে শ'য়ে।
রাজনীতিরই মাঠে এখন তুখোর নেতা তিনি,
ফুলের মতোন পবিত্র তার নিজ চরিত্রখানি।
দু'পাইস আয়ের কৌশলটা বুঝলো রাখাল পোলা,
গরীব দেশের রাজনীতি হয় একটি জুয়া খেলা।
জুয়ার ঘুঁটি চালে তারা দেশ-মানুষের 'পরে,
নিজের আখের ফকফকা হয় আম-জনতা মরে।
বেনিয়াদের রাজনীতি ঐ করবে কে রে বন্ধ?
সবার চোখেই ঠুলি পরা, জ্ঞানপাপী সব অন্ধ।