[সুভাষচন্দ্র বসু -জন্ম- ২৩ জানুয়ারী, ১৮৯৭,
         মৃত্যু- ১৮ আগস্ট,১৯৪৫ (বিতর্কিত)-এর
          জন্মদিনকে স্মরণ করে শ্রদ্ধাঞ্জলি]
      ××××××××××××××××××××××


নেতাজী সুভাষচন্দ্র বসু
- কবীর হুমায়ূন


××××××××××××××××××××××
জানকীনাথের রক্ত-কণিকা কটক শহরে এলো যে,
প্রভাবতী দেবী সৌভাগ্য অতি 'সুভাষচন্দ্র' পেলো যে।
চিত্তরঞ্জন দেশবন্ধুর যোগ্য শিষ্য তুমি হে,
বিবেকানন্দের ভাবাদর্শে জাগালে ভারত-ভূমিকে।
মণিষীরা কয় কৌতূক করে-' বাঙালীরা আজ করছে যা,
সারা ভারতীয় জনতার দল আগামী কল্য ভাবছে তা।'
এই বিশ্বাস প্রভাসিত হলো চেতনে তোমার নেতাজী,
যুদ্ধ ব্যতীত মুক্তি মেলে না, সত্য কথা এইতো আজি।
প্রেমের আঁকরে সিক্ত হৃদয় উচ্চারিলে বিশ্বাসে-
'তোমরা আমাকে রক্ত দাও হে! স্বাধীনতা দেবো নিশ্বাসে'।
বৃটিশ শাসন হবে না মুক্ত চরকা ঘোরার নীতিতে,
স্বৈরশাসক যাবে না হটে যে অহিংসতার ভীতিতে।'
‘তুম মুঝে খুন দো ভারতবাসী! তুমসে আজাদি দুঙা ম্যায়।'
‘জয় হিন্দ’ এ অমর শ্লোগান কে উচ্চারিবে তোমার ন্যায়?
অস্ত্র হাতেই লড়তে হবে যে পেতে জনতার মুক্তি;
রক্তবিহনে যাবে না কখনো ভারতবাসীর দুখটি।