তোকে ভালোবাসি বলে আকাশে তাকাই-
লাল নীল সবুজাভ আলোকের অন্য
এক অপরূপ ছবি খুঁজে নাহি পাই;
তাই, ক্রমে ক্রমে হই গোঁয়ার ও বন্য।
          তোর শ্যামলীমা রূপ ছড়ায় এখন
          মাতাল হওয়া এক সুরভীত গন্ধ;
          স্বপ্ন-দোলনায় চড়ে এ আমি যখন
          লোভের আবেশে মজে হয়ে যাই অন্ধ।
সময়ের সন্তানের প্রিয় মাতা হয়ে
অশান্ত ঢেউ তুলিস আমার অন্তরে;
বাংলাদেশ! প্রিয় দেশ আমার হৃদয়ে
জলোচ্ছ্বাস জাগে শুধু, সমুদ্রে সন্তরে।
          তোমাতে শেষ প্রণতী জনম আমার-
          মৃত্যুর আঁধার ছুঁয়ে মিশবো আবার।



১০-০২-২০১৪।