আছে যার ভুরি ভুরি
সেই করে আহাজারি-
       তার ধনের বড়ো অভাব;
যতো তার ধন রাশি
ততোই হারায় হাসি,
       তা' ধনকুবেরের স্বভাব।


দুখিদের তরে মন
হয়নাকো উচাটন
       ছলে বলে আরো ধন চায়,
সাধুর বেশটি ধরে
চোরের চেতন-ঘরে
       অকারনে শুধু তড়পায়।


'আমার বহু অভাব'-
বলা যে তার স্বভাব
       অপচয় করে দিন-রাত,
একদিন হবে শেষ
রবে না সে সুবিশেষ
       আছে সাজানো নরক সাত।


২৪-০২-২০১৪।
মিরপুর, ঢাকা।