ঘনিয়ে আসছে চেতনার মাহেন্দ্রক্ষণ-
'জাতীয় প্যারেড গ্রাউন্ডে' বাড়ছে জনতার স্রোত,
ধীর পদ লয়ে হেঁটে চলে- কিশোর-কিশোরী,
যুবক-যুবতী- চেতনবিদ্ধ বাঙালি প্রাণ;
শ্রমিক, ছাত্র-ছাত্রী, বস্ত্র বালিকা- স্বর্ণ কুমারী,
আপামর জনতা সারি বেঁধে সম্মুখ পানে চলছে;
এগার ঘন্টা কুড়ি মিনিট হঠাৎ থমকে যায়
সমগ্র বাংলাদেশ- দীপ্রতায় জেগে উঠে বাঙালি প্রাণ;
চলন্ত রেলগাড়ী, বাস, ট্রাক, মোটর যান, রিক্সা স্থির;
পথের মোড়ে মোড়ে, সমগ্র দেশের খোলা মাঠে,
টিভি সেটের সামনে গৃহবধু, বৃদ্ধ, শিশুগণ-
কোটি কন্ঠে গেয়ে উঠে দৃপ্ত চেতনায়-
'আমার সোনার বাংলা ...... '
স্মৃতির ফলকে স্থান করে নেয়-
দু'লক্ষ চুয়ান্ন হাজার ছয়শত একাশি প্রাণ,
ত্রিচত্বারিংশৎ স্বাধীনতা দিবস স্মরণে ...