[ ছড়ার বড়া ]


ভুতের হাতে শাসন-দন্ড,
ভুতেরা সব লোভী-ভন্ড,
ভুতের দেশে ভুতের নিয়ম চলে;
ভুত ছাড়া সব অদ্ভুতেরা
মাইর খাচ্ছে ভীষণ কড়া,
পড়ে আছে জীবন নিয়ে
               আবর্জনার তলে।


আম জনতা অদ্ভুতুরে
মরছে শুধু মাথা খুঁড়ে,
তেলে মাথায় তেল দিয়ে যায় ভুত;
এ জনতার দুঃখ ব্যথা
ভুতেরা কয়- বাতুলতা,
মামদো ভুতের শক্তি যাদের
               তারাই ভুতের পুত।


২৬-০৩-২০১৪।