ঝোপের ঝাড়ে জোনাক জ্বলে-
জোনাই পোকা তলে তলে,
আগুন জ্বেলে দিবে ভুতের দেশে;
যুদ্ধ হবে ভুতের সাথে
আপোষ নেইকো রুটি-ভাতে,
জোনাক পোকার সত্যখানি
               থাকবে অবশেষে।


ভুতের পুতের ভয় ও হুঙ্কার
হয়ে যাবে সব চুরমার,
ধ্বংস হবে মিথ্যা কথার ছল;
সত্য হলো সুন্দর অতি
বিমূর্ত এক আলোর জ্যোতি,
মিথ্যার উপর সত্যখানি
            জয়ী অনর্গল।


২৬-০৩-২০১৪।