আমি ফিরে যাচ্ছি- আমার প্রথম ভালোবাসার কাছে;
তোমাদের এই এক চিলতে নোংরা আকাশ,
ধুলিকণা আর সীসা মাখা দুষিত বায়ুর প্রকোপ হতে,
দুর্গন্ধময় ডাস্টবিনের পাশে শোভিত বিপনীর লাজহীনতা
আর পয়নালার উপচানো কালচে জলের গলাগলি
দম বন্ধ হয়ে আসে জালে আটকানো ইলিশের মতো।


তোমাদের আকাশটা মৃত প্রজাপতির পাখনা যেন
বড্ডো ঘোলাটে ও ধূসর এবং স্পন্দনহীন।
পরস্পর ঠকানোর কৌশলী মানুষের ভিড় ক্রমশ প্রাগ্রসরমান,
বিমূর্ত ভালোবাসা এখানে কোথায় খুঁজে পাই!
নেই বিশ্বাসের ছায়াদায়িনী অলৌলিক ছাতার শ্যামল ছায়ার
ভালোবাসা আর পরস্পর শ্রদ্ধাবোধের নিটোল প্রেম।


তাই, ফিরে যাচ্ছি কৈশোরের ভালোবাসার স্নিগ্ধ চাতালে,
অজস্র নীলের সুবাসিত জলে, যেখানে মীনেরা খেলা করে,
লাল-নীল-হরিৎ বর্ণের পত্তন ঘুড্ডি, চিল ঘুড্ডির
বিচিত্র আকাশ; ভালোবাসার নায়ে বাদাম তুলে
আমি চলে যাচ্ছি আমার প্রথম প্রেমিকার কাছে।