নেমে এসো সুন্দর আমার
ভেদি’ অন্ধকার আলোকের পথ ধরে
এই বাংলার কাদাজলে,
অন্তর তলে দুখি মানুষের আলোহীন ঘরে।


স্বপ্ন পুরুষ! এসো, স্বর্গের সিঁড়ি বেয়ে-
আমরা আছি চেয়ে শত জনমের হতাশার চোখ খুলে-
আলোকের বিচ্ছুরন- হে শতাব্দির রাখাল!
আবার ধরো হাল দুঃসাহসিকতার শক্তির শিকড় মূলে।


আসমান ভরা মেঘের আস্তরন
নিত্য হয় ক্ষরণ ভালোবাসার দুঃস্বপ্নের লোহিত কণা,
গৃধ্নুর দল উল্লাসে হাসে
হিংস্র সন্ত্রাসে তুলতে চায় ফের কেউটের ফণা।


এবার হবে শেষ হিসাব-নিকাশ,
বিশ্বাসের উপর রাখি বিশ্বাস।