হাঁটি হাঁটি পা পা করে ''বাংলা-কবিতা ওয়েবসাইট'' তথা আমাদের কবিতার আসর ৭ (সাত) বছরে পদার্পন করেছে। এ সময়ে পাঁচ সহস্রাধিক কবি এখানে নিবন্ধিত হয়েছেন। এর মাঝে চার সহস্রাধিক কবি তাঁদের সাধনা ও ভাবনার ফসল কবিতা এ কবিতার আসরে প্রকাশ করেছেন। কোন কবি মাত্র একটি কবিতা পোস্ট করে আর এখানে আসেননি অথবা অন্য নামে এখনো নিয়মিত লিখে যাচ্ছেন। কেউ কেউ বিরতি দিয়ে লিখে যাচ্ছেন নিয়মিতভাবে। আবার কেউ কেউ বেশ কিছুদিন কবিতার আসরে সুদক্ষতার সাথে লিখে প্রকৃতির অমোঘ নিয়মে হারিয়ে গেছেন। আমরা তাঁদের বিদেহী আত্মার শান্তি কামনা করছি।


কবি অমূর্ত সৃষ্টিকে মূর্তিদানের জন্য ভগবান কর্তৃক মর্ত্যলোকে প্রেরিত। কবির বাণী সত্যের প্রকাশক ভগবানের বাণী; যে বাণী অন্যায়-অত্যাচারকে দগ্ধ করে নিয়ত।


শুধুমাত্র কবিতার উপর ভিত্তি করে একটি ওয়েবসাইট সুচারুভাবে চলছে, বাংলা-কবিতা ওয়েবসাইট ব্যতীত দ্বিতীয়টি আর আছে বলে আমার জানা নেই। এর জন্য এখানে যারা লিখছেন, তাঁরা সকলে এবং এ ওয়েবসাইটের নিস্বার্থ কর্ণধার আমাদের প্রিয় এডমিন 'পাগল কবি' নামে খ্যাত আশফাকুর রহমান পল্লব প্রভূত প্রশংসার দাবীদার। আর এর সাথে এডমিনকে প্রেরণাদায়িনী তার বিদূষী সহধর্মীনি মৌসুমী রহমান ইকরা।


মানুষের দৃষ্টিভঙ্গীর প্রকাশের ভাব বা ভাষা পাল্টাবে, পাল্টাবে তার সৌকুমার্য অগ্রগতির পথে, শাণিত হবে তার লেখা, তাড়িত হবে বিবেকবোধ, প্রসারিত হবে চিন্তা-চেতনার ঔজ্জ্বলতা। এইভাবেই সত্য ও সুন্দরের আজন্ম লালিত ভাবনা এগিয়ে যাবে মোক্ষপথের লক্ষ্যে।


আজ কবিতার আসরের একটি মাইলফলকের দিন। এই কিছুক্ষণ আগে এখানে ১,০০,০০০ (এক লক্ষ) কবিতা প্রকাশিত হলো (এখন বাংলাদেশ সময় রাত ১০ ঘন্টা ১৫ মিনিট)। এই প্রশংসিত মাইল ফলকের আমরা সবাই অংশীদার। আসুন, এ অবস্থায় আমরা পরস্পরকে অভিবাদন জানাই। সুন্দর ও সুস্থ থাকুন কবিতার আসরের সকল কবিবৃন্দ, পাঠকগণ এবং আসরের শুভানুধ্যায়ীগণ।


কবিতার আসরের হিসেব মতে লক্ষতম কবিতাখানি কবি মাসুদ রানা মণ্ডলের 'জীবন'। লক্ষতম কবিতার পোষ্টকারী কবি মাসুদ রানা মণ্ডলকে অভিনন্দন জানাই।


০৭/০৫/২০১৬
মিরপুর, ঢাকা।