ভেবেছিলাম আমি মানে "কাঁচাভূত" বাংলা সাহিত্যে ভূতেদের ভগীরথ। না আমার আগেও বাংলা সাহিত্য-জগতে ভূতের উপদ্রব (?? !!) ছিল ।
তথ্যানুসন্ধানে জানলাম আমার আগেই এসেছিলেন মেঠোভূত, কটাভূত এব্ং গ্যাঁড়াভূত ।
প্রথম দু'টি নামের আড়ালে আছেন  মহামান্য সজনীকান্ত দাস
এব্ং তৃতীয় নামটি অধুনা বিস্মৃত কবি ও প্রাবন্ধিক ও নাট্যকার জগদ্বন্ধু ভদ্র (ইনি মহাকবি মাইকেল মধুসূদন দত্তের মেঘনাদ বধ কাব্যের অনুকরণে "ছুছুন্দরী বধ" কাব্য-রচনা করেন ।)
বাংলা-সাহিত্যে প্রায় প্রধান সমস্ত সাহিত্যিক কোনও না কোনও সময় ছদ্মনামে লিখেছেন ।
অনেকে আছেন যাঁদের প্রকৃত নামটা অনেকের অজানা ।
যেমন
   প্রবোধচন্দ্র বন্দোপাধ্যায় >মানিক বন্দোপাধ্যায়
   চিত্তপ্রিয় ঘোষ>  শুভময় ঘোষ/ শঙ্খ ঘোষ/ কুম্ভক
   তারকনাথ গঙ্গোপাধ্যায়>  নারায়ণ গঙ্গোপাধ্যায়/ সুনন্দ
   ইত্যাদি...
সে যাই হোক কয়েকটি বিরল ছদ্মনাম বলি :
১) রবীন্দ্রনাথ ঠাকুর> ক) ভানুসিংহ (সবাই জানেন । ) রবীন্দ্রনাথ যদি এই নামেই পরিচিত হতেন  মনে হয় তাঁর রচনার সাহিত্য-মূল্য কমে যেত । আসরের ভৌতিক প্রবন্ধটি পড়ে আমার অন্তত তাই মনে হয়েছে ।)
                          খ) অকপটচন্দ্র ভাস্কর
                          গ) আন্নাকালী পাকড়াশী
                          ঘ) দিক্শূন্য ভট্টাচার্য
                          ঙ) অমিত রায়
                          চ) নবীনকিশোর শর্মাঃ
                           ছ) শ্রীমতী মধ্যমা
                          জ) শ্রীমতী কনিষ্ঠা
                          ঝ) ষষ্ঠীচরণদেব শর্মণঃ
২) বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়>কমলাকান্ত চক্রবর্তী / রামচন্দ্র /রামশর্মা/ শ্রী চ চ চ / শ্রী শ্রী কৃষ্ণ চট্টোপাধ্যায় / হরিদাস বৈরাগী / ভীষ্মদেব খোসনবিশ


সজনীকান্ত দাস অন্তত ১২টি ছদ্মনামে লিখেছেন ।


অনেকগুলিই শ্রুতিমধুর ছিল না । > কুড়ুল রাম/ মেঠোভূত/ কটাভূত/ ভাঁড়/ তরুণচাঁদ উধাও / দোদুল দে/ বটুকলাল ভট্ট / বেচারাম মাইতি/ হুতাশ হালদার ইত্যাদি ।


মোহিতলাল মজুমদার> চামার খায় আম/ সত্যসুন্দর দাস
গৌরকিশোর ঘোষ> গজমূর্খ


যাঁদের ছদ্মনাম প্রায় অপরিচিত তাঁদের কয়েক জনের নাম বলিঃ


আচার্য সুনীতিকুমার চট্টোপাধ্যায়>বীরভদ্র
সুভাষ মুখোপাধ্যায় > ফকির/ সুবচনী
সত্যেন্দ্রনাথ দত্ত> কলমগীর
বিভূতিভূষণ বন্দোপাধ্যায়> কশ্চিৎ প্রৌঢ
তারাশঙ্কর বন্দোপাধ্যায়> কল্যাণ শঙ্কু/ হাবু শর্মা
শরৎচন্দ্র  চট্টোপাধ্যায়> অনিলা দেবী/ অনুরূপা দেবী / শ্রী  চট্টোপাধ্যায়/ শ্রীকান্ত/ পরশুরাম ( পরে রাজশেখর বসু এই নামেই বিখ্যাত)
সুকুমার রায়> শ্যাম রায়
শক্তি চট্টোপাধ্যায় >রূপ্চাঁদ পক্ষী/ স্ফুলিঙ্গ সমাদ্দার
সৈয়দ মুজতবা আলী> রায় পিথৌরা
বিমল কর> হর্ষ দেব
এই পরিসরে সব ছদ্মনাম বলে শেষ করা যাবে না ।


কয়েকটি বিচিত্র ছদ্মনাম :


দুর্মুখ>চিত্তরঞ্জন  বন্দোপাধ্যায়
রসুন আলী> অবনীন্দ্রনাথ ঠাকুর
লাল মিঞা> বুদ্ধদেব গুহ
ভাঁড়ু দত্ত> অমৃতলাল বসু
লঘুগুরু> দক্ষিণারঞ্জন ব্সু
হাতুড়ি> প্রমথনাথ বিশী
হুতোম প্যাঁচা> কালীপ্রসন্ন সিংহ
কাল প্যাঁচা> বিনয় ঘোষ
আরো অস্ংখ্য উদাহরণ উপস্থাপিত করা যায় ।


কেন এই প্রবন্ধ ?


গত দু' দিনে নিরন্তর অপমানজনক কথা লিখে চলে্ছেন কেউ কেউ । কেন না আমার নাম "কাঁচাভূত।" উপাধি "মহাকালসংহার ।"
একজন বললেন এটা নাকি "মার্কেটিং" ।
কেউ বললেন বাঁদরামি ।
কেউ বললেন আত্ম বিশ্বাসের অভাব (এতটা ভ্দ্র ভাষায় বলেননি ।)
আরো যা যা বলেছেন সেই সব মণি-মুক্তো পাতায় পাতায় ছড়িয়ে আছে । ইচ্ছা হলে যে কেউ সেই বচন-সুধা পান করতে পারেন ।
বিশদে তাই যাচ্ছি না ।
এটা ঠিক কৌতুক করার জন্য আমি চন্দ্রবিন্দু লাগিয়ে কিছু মন্তব্য করেছি । তাতে একটিও আপত্তিজনক বা অসম্মানজনক কথা  ছিল না ।
নির্মল কৌতুক অপরাধ ?


আজ মাননীয় এডমিন সাহেব জানিয়েছেন আমার নাম না বদলালে একাউন্ট ব্যান করা হবে ।
অপরাধ আমার নাম কাঁচাভূত ।


নাম বদলাতে আমি অনিচ্ছুক ।


সমাজে এর চাইতেও শ্রতি-কটুকর নাম অনেক মানুষের আছে । তা হলে তাদের সমাজ থেকেই তো ব্যান করতে হয়।


এডমিন সাহেব এত বড়ো একটা "সাইট" চালাচ্ছেন। তাঁর যুক্তি-বোধ, সাহিত্য-বোধ, কৌতুক-বোধ এতটা স্থূল বলে আমার বিশ্বাস করতে কষ্ট হয় । আমার অনুমান ভ্রান্তও হতে পারে, মনে হয় এর পিছনে কোনও উর্বর বুদ্ধি-বৃত্তিধারীর প্ররোচনা কাজ করছে ।


মাননীয় এডমিন সাহেব, আমাকে ব্যান করার জন্য টেকনিক্যাল কষ্ট আপনাকে করতে হবে না ।


আমিই স্বয়ং চলে যাচ্ছি ।


ভূতেরও সম্মান বোধ আছে । (যদি সত্যি সত্যি ভূত ভেবে থাকেন !)


আপনি যদি সসম্মানে আমাকে ফেরার কথা বলেন তা হলেই ফিরে আসতে পারি ।
শর্ত : কাঁচাভূত মহাকালসংহার নামেই আমার লেখা উপস্থাপিত হতে পারবে ।


প্রসঙ্গত জানিয়ে রাখি পশ্চিমবঙ্গের নানা পত্র-পত্রিকা (প্রথম শ্রেণীর ব্যব্সায়িক পএ -পত্রিকাসহ ) এই নামটি ছাড়াও আরো দু'টি ছদ্মনামে ও স্বনামে আমার লেখা গল্প-উপন্যাস-প্রবন্ধ-সাহিত্য সমালোচনা ও কবিতা ছাপা হয়ে আসছে, অপমান দূরস্থান, কোথাও কোনও প্রতিকূলতার  সম্মুখীন হতে হয়নি ।
                   ধন্যবাদ ।
                   প্রত্যেক কবি বন্ধুকে আন্তরিক,মানবিক ও ভৌতিক শুভেচ্ছা ।



                                                                                                                         কাঁচাভূত