যে শস্য-শ্যামলা দেশ করিতে উদ্ধার,
প্রাণ গেল কয়েক লাখ বীর যোদ্ধার ;
তিনি তো সেই দেশেরই জাতির পিতা ,
যাহার চলনে হেরেছে বনের চিতা ,
দেখিলে তাকে কেন দেখিব হিমালয়,
যার গর্জনে কেপেছে পূর্ব কিশলয় ।
কেন মানুষ ডুবিল মৃত্যু পারাবারে ?
কে ছিল মোদের জন্য লৌহ কারাগারে? ।


উঠিল এই পূর্বে স্বাধীনতার সূর্য
আর কে বাজাবে পরাধীনতার তুর্য ?
পূর্বের এ মাঠ -ঘাট পূর্বের  নিলয়,
আছে কার সাধ্য ? করিবে কে তা প্রলয় ?
বাংলার এ তারুণ্যদীপ্ত প্রকরণে ,
কাকে করি স্বরণ কারণে-অকারণে ?