আমি সায়েন্স, তুমি চারুকলা।
আমি জায়গা দখল করি,
তবুও আমি অপদার্থ
তুমি স্থান কাল পাত্র সবই দখল করো,
তুমি প্রিয়তমা।
আমি গিনিপিগ-ইচ্ছেমত যায় কাঁটাছেড়া।
তুমি মোনালিসা-দামি ফ্রেমে বাধাঁই করা।
আমি পরীক্ষাগার-পদে পদে সত্যতা অনিবার্য,
তুমি ক্যান্ভাস-তুলির আচড়েই তোমার সৌন্দর্য।