আমার আমি’র শিকল ভেঙ্গে
আসছে তরুনদল,
ঘুণে ধরা সমাজটারে
ভেঙে গড়ি চল।


রন্ধ্রে রন্ধ্রে বিষের কাঁটা
বিক্ষত শতদল,
বিষবৃক্ষের শিকড়টাকে
উপড়ে ফেলি চল।


বিশ্বাসী আর অবিশ্বাসীর
বিভেদ কেন রবে!
আমি বাংলার-বাংলা আমার
দেশের তরে সবে।


প্রতিশ্রুতির মধুর বানী
ক্ষান্ত দিবি শোনা,
নতুন করে লিখবি আজ
নতুন শপথনামা।


স্বাধীন দেশের স্বাধীনতা
খাচ্ছে শকুনদল,
বর্ণ-গোত্র নির্বিশেষে
যুদ্ধে যাবি চল।


ওরে বিপদগামীর দল
এবার সরে দাড়া,
জেগেছে নতুন প্রাণ
দিয়েছে তরুন সাড়া।