কালাম আজাদ

কালাম আজাদ
জন্ম তারিখ ২৫ জানুয়ারী
জন্মস্থান উখিয়া , বাংলাদেশ
বর্তমান নিবাস কক্সবাজার , বাংলাদেশ
পেশা লেখালেখি এবং উন্নয়নকর্মী
শিক্ষাগত যোগ্যতা এম.এ (বাংলা)
সামাজিক মাধ্যম Facebook   Twitter   LinkedIn  

কালাম আজাদ একজন কবি, লেখক ও সাংবাদিক। জন্ম কক্সবাজারে উখিয়া উপজেলার হলদিয়াপালং-বত্তাতলী গ্রামের কৃষক পরিবারে। বাংলায় এম.এ এবং বঙ্গবন্ধু ল কলেজ থেকে আইন শাস্ত্রে অধ্যয়ন করেন। মূলত সাংবাদিকতা, লেখালেখি নেশা ও পেশা। পূর্বকোণ, কক্সবাজার, সৈকত, বাঁকখালী, দৈনন্দিন, হিমছড়ি, ইনানী, নওরোজ, আজকের কক্সবাজার বার্তা, সমুদ্রকন্ঠ, রুপসীগ্রাম, যায়যায়দিন, কক্সবাজার বাণী, একতা পত্রিকার সম্পাদনা ও নিউজ সূত্রে জড়িত ছিলেন। বেশ কয়েকবছর দৈনিক পত্রিকার সাহিত্য পাতাও দেখেন। এখন পুরোদমে লেখালেখির সাথে জড়িত। ছড়া, কবিতা, গল্প, প্রবন্ধ, নিবন্ধ, গবেষণায়ও তাঁর অবদান আছে। তবে প্রাবন্ধিক ও গবেষক হিসেবে কৃতিত্বই বেশি। তাঁর প্রবন্ধ ও গবেষণা গ্রন্থের নাম : ভাষা আন্দোলনে কক্সবাজার, রাজাকারনামা, কক্সবাজারে বঙ্গবন্ধু, কক্সবাজারের সংগীত ও নাট্যচর্চার ইতিবৃত্ত , মুক্তিযুদ্ধে আরাকানে বাঙালি শরণার্থী প্রভৃতি। মার্কসবাদ ও সাম্যবাদী রাজনীতিতে বিশ্বাসী কালাম আজাদ বাংলাদেশ যুব ইউনিয়ন ও বাঙলাদেশ লেখক সংঘের একনিষ্ট এবং বামধারা যুব সংগ্রাম ও সাংস্কৃতিক আন্দোলনের একজন নিবেদিত কর্মী।

কালাম আজাদ ১০ বছর ১১ মাস হলো বাংলা-কবিতায় আছেন।


Poetry RSS

এখানে কালাম আজাদ-এর ৫০টি কবিতা পাবেন।

   
সার্চ করুন
তারিখ
শিরোনাম
মন্তব্য
২৮/৫
২৫/৫ ১৩
২৪/৫
২৩/৫
২৩/৫
২২/৫ ১৬
১৯/৫
১৫/৮
১২/৫
২৪/১
২৮/১২
২১/৮
১৯/৮
১৭/৮
১২/৮
১০/৮
২৪/৭
২৩/৭
২১/৭ ১৩
২০/৭ ১৬
১৯/৭ ১৬
১৮/৭ ১৫
১৭/৭ ১৩
১৬/৭
১৩/৭ ১৩
১০/৭
৬/৭
৫/৭
৪/৭
৩/৭
২/৭ ১০
২৭/৬
২৪/৬
২১/৬
২০/৬
১৯/৬
১৮/৬
১৬/৬
১৫/৬
১৪/৬
১১/৬
৯/৬ ১০
৮/৬
৭/৬
৬/৬
৫/৬
৪/৬
৩/৬
১/৬
৩০/৫

এখানে কালাম আজাদ-এর ৫টি আলোচনামূলক লেখা পাবেন।

তারিখ
শিরোনাম
মন্তব্য
২/২
১৯/৭
১৮/৭
১৭/৭
২/৭

তারুণ্যের ব্লগ

কালাম আজাদ তারুণ্য ব্লগে এপর্যন্ত ১টি লেখা প্রকাশ করেছেন। তাঁর তারুণ্যের সর্বশেষ ১টি লেখার লিঙ্ক নিচে পাবেন।