ঝাউবিথী জলধার রাখে বুকের গভীরে
জোছনায় জ্বলে মুকুটের অজস্র কুমকুম ফোঁটা
তার বুকে জমে থাকা কত কথা
মানুষের দুঃখের জলধারা
সুর্যের কাছে প্রতিটি নিঃশ্বাসের তাপে
কথা বলে যায়
কারো অবসর নেই শুনে-
দীনতম ঝাউবিথী কোন গান গায়
কারো চোখে ঘুম নেই বলে
জলের জরায়ু থেকে কৌমুদ ফোঁটে