সংঘাত জারি হোক_মহাজাগতিক শক্তিশালী কে
ধ্বনিত হলো শব্দরা...যাদের শেকলে বন্দি সভ্যতা-সকাল
মৃদু উচ্চারণে ফ্ল্যাটের কামরা হয়ে ওঠে যৌথ খামার
অতঃপর বিকিকিনিতে হেরে গেলে বিরহ-বিসংবাদ
শব্দ বিকিকিনিতে চুমো খায় সভ্যতা
যুদ্ধ নৃশংস স্বপ্নরাজ
উপমা খোঁজা অন্ধচোখে ও বেতসে আঁকা
মানবীর ঠোঁটে জমায় শোলক
প্রতিরাত কূজনে শব্দ জাগে_
জাগে অচৈতন্যে কিছু মানব শরীর
শব্দরাও নদী কিংবা জল-পত্র-রূপ-রঙে হাসে
মানুষের সংঘাতে ব্যবসায়ী শব্দভুক দায়ী
আলোর নাচনে রশ্মি বিভাজন_
কেড়ে নেয় সভ্যতা-সৃজন