বরজের পানকে হৃদয় ভেবে
বাঁশের বেড়াতে রেখেছো সুরক্ষিত
পান কী আর হতে পারে কারো সবুজ হৃদয়
যেখানে প্রতিদিন কীটের দংশন
বুকের মাত্রাহীন নি:শ্বাস ফুরাবে এখন


যতবার ব্যর্থ, মনে জাগে প্রতিশোধের চর
পানের বাজারে নিলাম চলে প্রেমের বাজারে নয়
বুকের জীর্ণঘরে সময়ের অনলস্রোত
যেখানে আজ নিলামের হাট


পান ভেবে যাকে তুলেছো নিলাম
সে তো বরজ নয়- রক্তাক্ত সবুজ হৃদয়