তাকালে দেখি না, না তাকালে পাশে থাকো


সভ্যতার দেয়ালে নিষিদ্ধ টোটেম


হাঁটতে হাঁটতে অরণ্য পথে


শাহ্ সুজা, আলাওল কাফেলা পদ্মাবতীর


রাখাইন রমণী খুঁজে পায় সমুদ্র-পুরুষ


কীটদষ্ট ইতিহাস-পুরাণের পাতায়


আর কতকাল ঘুমাবে রোসাঙ-বালিকা


বনবালিকার ছিল দীঘল সবুজ কেশ


সেখানে আমিও তো দেখেছি


যুগ-যুগান্তের অন্ধকার


তামাক  খেতের গন্ধ শুঁকে মন ভুলানো পথে


আরাকান সড়ক কুড়াতে কুড়াতে পৌঁছে যাই


আলাওলের চাটগাঁ শহরে


হাজার বছর শুনেছি পাহাড়-বৃক্ষের কান্না