সাম্রাজ্যবাদের আগ্রাসী যুদ্ধে বিপন্ন বিশ্ব
চলছে মহাযুদ্ধের আয়োজন
    দেশ বিক্রির পুঁজির খেলা
    যুদ্ধের বলি বিশ্বের কোটি জনতা
    যুদ্ধের উদ্দেশ্য জনগণের ঘাড়ের উপর
পঁচা-গলা সমাজটাকে চাপিয়ে রাখা
স্বার্থোদ্ধার করা গুটিকয়েক ধনিক রাষ্ট্র,
গুটিকয়েক ব্যক্তির এই যুদ্ধের অনিবার্যতা কোথায়
বিশ্ব জনগণ কি বলি হবে এ আগ্রাসী যুদ্ধের
না কি সমষ্টির স্বার্থে অবশ্যই ঠেকাবে
যুদ্ধের মাধ্যমে যুদ্ধকে
পঁচা-গলা সমাজকে মুছে দিবে ইতিহাস থেকে
লিখবে নতুন ইতিহাস, অসম্ভবকে সম্ভব করবে
আমরা ইতিহাসের সেই অনিবার্যতায় বিশ্বাসী
যে ইতিহাসের রচয়িতা বিশ্বের কোটি কোটি
নিপীড়িত মানুষ