সমুদ্র পাড়ার সন্তান আমি
সকাল সন্ধ্যায় মেতে রই সমুদ্র সঙ্গমে
সমুদ্র পাড়ার শব্দ ভেঙে করি সমদ্র বিধান
অচেতন বোধ কাঁদে ভিজিয়ে সমুদ্র সিথান


মাঝে মাঝে সমুদ্রও কাছের হয়
মানুষ কখনো কাছের নয়
নিয়ত নিয়মে সমুদ্রও দূরের হয়
তখোন মন মানুষ কাছের হয় কী


রাত্রি-রাত আঁধারী সঙ্গম সময় অবজ্ঞা করে
সাথীল্য গড়ে আমার সীমালয়ে
কবিতার চারুস্বাদ সঙ্গ করে পোষিয়ে নেয়
নিয়তির বিকল্প প্রয়োজন