(সব্যসাচী লেখক খোন্দকার আশরাফ হোসেন’র মৃত্যু সংবাদশুনে)


সমুদ্র, সমুদ্র সমুদ্র বলে চিল্লাচিল্লি করি
কোথায় সমুদ্র খুঁজে পাওয়া দুস্কর
হঠাৎ নেমে আসে সময়ের দ্যুতি
তোমার সৃষ্টির ভিতর
তারপর...
বহুবার হয়েছে দীর্ঘ আলাপন


সমুদ্র এক দূরন্ত ঘোড়া
ছুটে যায় বিদ্যুৎ গতিতে
সীমাহীন সীমানায়
হাঁটু ভেঙে নুয়ে পড়ে সময়ের গতি
তুমিতো দিয়েছো ধূসর সমুদ্র পাড়ি
কিভাবে স্পর্শ করবো তোমার প্রতীতি
প্রিয় শব্দজীবী
বলো কিভাবে যেতে পারি
সমুদ্রের কাছাকাছি-
গ্রহান্তর কিম্বা জ্বলজ্বলে নক্ষত্রের বাড়ি