নিষ্কর্মার দল যত ঘুমিয়ে পড়ে মজলিশের মাঝে
আর লুণ্ঠিত হয় ভূমি।
আত্মগোপন করে আর্তচিৎকার মাতালের মহল্লায়
সজোরে চেপে ধরে বন্দুকের নল
নুপংসক পুরুষ ক্ষমতার দাপটে নিথর
পতাকা উতরে দেয় সঙ্কা;
বাহির বাড়িতে বসে যায় কেউ সালিশী মীমাংসায়।
অনতিদূরে প্রশ্নাতীত করি নিয়োগাধিকারকে
দোররা মেরে ক্ষরিত করি দেহ-মন
চোখ বুজে ভাবি, আমার ভাবনাগুলোই আমাকে ভাবায়
আমি বারবার ধর্ষিত হতে দেখি আমার জন্মভূমিকে