যদি গুণের গ্রাহক পেলে,
লক্ষ টাকা মূল্য মেলে,
সমঝদারের অভাব হলে,
পড়ে ধূলায় গড়াগড়ি খেলে।


যখন পৃথিবীতে এলে,
শুধুই ক্রন্দন করিলে,
আর সেই দেখে হাসিল
বাদবাকি সকলে।


শুদ্ধ, পুণ্য কর্মবলে
বিদায় লইবার কালে,
সকলে করে ক্রন্দন -
অলক্ষ্যে তুমি হাসিলে।


মহাকবি, মহাজ্ঞানী কবীর মহাজন,
রচিলেন কত দোঁহা গুণের ব্যঞ্জন,
অল্প বিদ্যা ভয়ঙ্করী, কালীচরণ
কোন সাহসে করে সে অনুলিখন?