মনের সামনে বুদ্ধির বাঁধ
না ভাঙ্গলে বড় জ্বালা
ভাঙ্গলে কি হবে, সে আশঙ্কার জ্বালা ততোধিক;
হঠকারিতার বয়স আর নেই –
কোমর ভাঙ্গা,
দায়িত্বের ভারে কাঁধ দুটো নুব্জ;
যদিও হাল ধরে রাখা,
তবুও তো মন হাত বাড়ায় –
মায়ার জ্বালা বড় জ্বালা
লোভ-লালসার বিকৃত, ঘৃণ্য, সুপ্ত চাহনি
পরিবেশ কে করে কলুষিত


মুক্তি কি নেই?
স্বপ্ন কি সত্যি হয় না কখনোই?
কোনো উত্তর পাইনি তার আজ অবধি –
সবাই বুঝি এভাবেই কুরে কুরে মরে!!!