অভিমানে গরবিনী
আছে এক নদী,
আমার বুকের ভিতর
বহে নিরবধি।


শ্রাবণের কালে সে
দুকূল ভাসায়,
মন হাল ধরিবারে
থই নাহি পায়।


ভেসে যায় অতীতের
যত জঞ্জাল,
যামিনীর অবসানে
উদয় সকাল।


তুমি, আমি – আমাদের
ছোট্ট স্বপন,
“সত্য হবেই হবে” – বলে
কালীচরণ।।