একটা মরা গাছের মতো জীবণ
দিনে দিনে শুকিয়ে ঝরে পড়ছিলো,
হটাথ বৃষ্টি তাতে সবুজের স্বপ্ন আনলো -
তুমি এলে।


বুকের ভেতরে যে দরজাটা -
আপনা থেকেই কবে বন্ধ হয়ে গেছিলো চিরতরের জন্য,
প্রচন্ড দমকা হাওয়া সেটাকে খুলে ভেঙ্গে ফেলে দিল;
তুমি এলে।


মরুভূমির বুকে তৃষ্ণার্ত পথিকের পথ চলা -
চলতে চলতে তৃষ্ণার কথা বিস্মৃত হয়ে যাওয়া;
অকস্মাত বাঁধ ভাঙ্গা বন্যা সব কিছু ভাসিয়ে দিয়ে গেলো -
তুমি এলে।


চাতক পাখীর তৃষ্ণা
কোনোদিনই কি মেটে না?
জানিনা, তবে মিটতেও পারে – এই বিশ্বাস জাগিয়ে
তুমি এলে।।