চাতক পাখির  তৃষ্ণা বুকে
চলেছিলাম পথে;
মরুর মাঝে মরুদ্যান,
ভরাবে সকল শুন্যস্থান
ভেবেছিলাম মনে।


আশায় যেমন মরে চাষা,
তেমন হোলো আমার দশা -
মরেও মরণ হলো না মোর
কাঁদি ঘরের কোণে।


মায়ার অঘোর জালি
সাজিয়ে ফুলের ডালি
বেঁধেছিলো মোরে –


দয়াময় এর অপার দয়া
সরিয়ে মায়ার আঁধার ছায়া
দিলেন পথের দিশা।
এবার সকল বাঁধন কাটিয়ে হবে
ভবসাগরে ভাসা।।