চাইনে শান্তি একরত্তি
চাইনে থাকিতে সুখে
সবার বেদনা যেন সদাই
বাজে আমার বুকে।


কতো কাজ বাকী, নাহিরে সময় -
"ত্বরা কর ত্বরা কর",
বলে নিরন্তর অন্তর মম
(নচেত্) লক্ষ্য যাইবে ছুটে।


কালীচরণ একমনে
গাঁথে মালা বেদনে
এই ধরণীর যত রোদন
যেন এক হইয়া জুটে।।