মা বলিয়া কাঁদিলে সবে  
মা কি দোরে দাঁড়ায়ে রবে?
নামাইয়া তার ভাতের হাঁড়ি
দৌড়ে কোলে তুলে লবে।


এই কথাটাই শুধু ভবে
যদি সবাই ভুলে রবে
মায়ার জালে বাঁধা পড়ে
চুষিকাঠি ধরে রবে।


মা বলিবেন শান্ত ছেলে
আপন মনে হাসে-খেলে
ভবের খেলা সাঙ্গ হলে
তারপরেতে দেখা যাবে।


কিন্তু ছেলে দামাল হলে,
চুষিকাঠি ছুঁড়ে ফেলে
কেঁদেকেটে গাল ফোলালে
মার অভিমান কোথা যাবে?